Tuesday, November 17, 2020

প্রসপেক্টাস— ২০২০-২১ সেশন


এইবার যারা অ্যাডমিশন পরীক্ষা দিবে তারা এই বন্ধের মধ্যে এইচএসসি'র পাশাপাশি বিশ্ববিদ্যালয় ভর্তির প্রস্তুতিও নিয়ে নাও; কারণ এবার আর এইচএসসি পরীক্ষার পর বিশ্ববিদ্যালয় ভর্তি প্রস্তুতির জন্য পূর্বের মতো সময় পাবে না। এইচএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ হওয়ামাত্র ভার্সিটিগুলো ভর্তি পরীক্ষার আবেদন গ্রহণ শুরু করবে।

এই সময়ে যারা বাড়িতে নিজে নিজে পড়াশুনা করে প্রস্তুতি নিতে চাও তারা সংগ্রহ করো "DU Kha প্রিপারেশন হ্যাকস" বইটি। ঢাবি "খ" ইউনিটে চান্স পেতে হলে কী কী করতে হবে, কীভাবে করতে হবে, কী কী করা যাবে না, কী কী পড়তে হবে, কীভাবে পড়তে হবে, কোথা থেকে/ কোন কোন উৎস থেকে পড়তে হবে, কী কী কৌশল প্রয়োগ করতে হবে, কোন কোন বিষয়ে সচেতন থাকতে হবে, কী কী টেক আউট করতে হবে ইত্যাদি সবকিছু ব্যাখ্যা করা আছে এই বইয়ে।
এককথায় বিশ্ববিদ্যালয় ভর্তি সংক্রান্ত তোমার মনে যত রকমের প্রশ্ন আছে তার সব উত্তর পাবে এই বইটিতে।

DU Kha প্রিপারেশন হ্যাকস— তথ্য, পরামর্শ ও মডেল টেস্ট এই তিন মিলে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার্থীদের জন্য একটি অনন্য বই।

♦ বইটিতে যা যা পাবে—
• ঢাবি "খ" ইউনিট ভর্তি প্রস্তুতির সিলেবাস।
• পরীক্ষার মানবণ্টন, প্রশ্নের প্যাটার্ন ও ভর্তি পরীক্ষা সম্পর্কিত অন্যান্য তথ্যাবলি।
• ভর্তি পরীক্ষা প্রস্তুতির ক্ষেত্রে যেসব বিষয়ে সতর্ক থাকতে হয় সেসব বিষয়ে সতর্কতামূলক পরামর্শ।
• ঢাবি "খ" ইউনিট ভর্তি প্রস্তুতির বিশেষ সাজেশন্স।
• অ্যাপস ব্যবহার করে ভর্তি পরীক্ষার প্রস্তুতি নেওয়ার উপায়।
• ভর্তি পরীক্ষার লিখিত অংশের উত্তর লেখার পদ্ধতি ও কৌশল।
• অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলোর পরিচিতি।
• বিভাগ পরিবর্তন তথা "ঘ" ইউনিট এবং চারুকলা ইউনিটের বিস্তারিত।
• বিশ্ববিদ্যালয় ভর্তি সম্পর্কিত কমন প্রশ্নসমূহ এবং সেসবের উত্তর।
• বিগত বছরের ভর্তি পরীক্ষার প্রশ্ন বিশ্লেষণ ও পরামর্শ।
• পূর্ণাঙ্গ মডেল টেস্ট এবং সেসবের উত্তরমালা।
এছাড়াও,
বইটির সাথে ফ্রিতে পাচ্ছো ঢাবি "খ" প্রস্তুতির অ্যান্ড্রয়েড অ্যাপস।

♦ বইটির অনন্য বৈশিষ্ট্যসমূহ—
• বইটি একজন বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার্থীকে ভর্তি প্রস্তুতি সম্পর্কে স্বচ্ছ ধারণা দিবে।
• এতে দেওয়া অনন্য পরামর্শগুলো একজন পরীক্ষার্থীকে ভর্তি পরীক্ষার কৌশলগুলোতে পারদর্শী করে তুলবে।
• এতে দেওয়া উপলব্ধিমূলক মডেল টেস্টগুলো ভর্তি পরীক্ষার্থীকে নিজের ভুলত্রুটিগুলো শুধরে নিয়ে নিজেকে পারফেক্ট করে প্রস্তুত করতে সহায়ক হবে।
• ভর্তি পরীক্ষার জন্য স্মার্টলি পড়াশুনা করতে ও আনপ্রডাকটিভ বিষয়গুলো পড়া হতে বিরত রেখে সময়ের পরিপূর্ণ সদ্ব্যবহার করতে শেখাবে।
• বইটি একজন ভর্তি পরীক্ষার্থীর মানসিক শক্তি উন্নত করতে সহায়ক হবে।
• ভর্তি পরীক্ষার সময় সম্ভাব্য অনাকাঙ্ক্ষিত ঘটনাসমূহ থেকে নিরাপদ থেকে স্বপ্ন পূরণের পথে সহায়ক হবে।

বইটির কিছু অংশ ফ্রিতে পড়ে দেখতে এখানে—ক্লিক—করো
এবং
বইটির রয়্যালটি ভেরিফাই করতে বাংলাদেশের জাতীয় গ্রন্থ আর্কাইভের ওয়েবসাইট ভিজিট করে বইটির ISBN নাম্বার লিখে সার্চ দিন।
ISBN : 978-984-35-0662-7

[] বইটির পিডিএফ কপি পাওয়ার পদ্ধতি : বইটির পিডিএফ কপি পেতে 01746315639 এই নাম্বারে ৫০ টাকা বিকাশে সেন্ডমানি করবে এবং সেন্ডমানি করার পর সেই সেন্ডমানির মেসেজটি কপি করে কিংবা মেসেজটির স্ক্রিনশট তুলে সেটি 'DU Kha প্রিপারেশন হ্যাকস' বইয়ের ফেসবুক পেজের মেসেজ ইনবক্সে পাঠাবে এবং কোন ই-মেইলে বইটির পিডিএফ কপি চাও সেই ই-মেইল অ্যাড্রেসও দেবে। ফেসবুকে 'DU Kha প্রিপারেশন হ্যাকস' লিখে সার্চ দিলে কিংবা ব্রাউজারে facebook.com/dukhapreparationhacks এই URL টি ভিজিট করলে 'DU Kha প্রিপারেশন হ্যাকস' বইটির ফেসবুক পেজ পাবে।
অথবা,
তোমার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট থেকে 01746315639 এই নাম্বারে উক্ত সেন্ডমানির মেসেজটি কপি-পেস্ট করে কিংবা স্ক্রিনশট পাঠালেও হবে।
টাকা পাঠানোর ডকুমেন্টগুলো এভাবে দেওয়ার পর উক্ত নাম্বারটিতে কল করে ই-বুক ডেক্সে জানালে তোমার ই-মেইল কিংবা হোয়াটসঅ্যাপে বইটির পিডিএফ কপি পাঠানো হবে।

এছাড়াও রয়েছে আমাদের অনলাইন টিচিং এর জন্য অ্যান্ড্রয়েড অ্যাপ। এই অ্যাপটি ও বইটি হলেই কোচিংয়ে যা যা পাওয়া যায় তার সব পাওয়া যাবে— মডেল টেস্ট, পরামর্শ, ইত্যাদি ইত্যাদি সবকিছু।

এখন আমি বর্ণনা করবো কীভাবে মানবিকের শিক্ষার্থীরা একটি অ্যাপ ব্যবহার করে বিশ্ববিদ্যালয় ভর্তির প্রস্তুতি নিবে।
আসলে বিশ্ববিদ্যালয় ভর্তি প্রস্তুতি একটি ব্যাপক বিষয়। এ বিষয়ে তোমরা এই অ্যান্ড্রয়েড অ্যাপটি ব্যবহার করলে কাজটি সবচেয়ে সহজ হবে। একথা শুনে হয়তো ভাবতে পারো অ্যাপ দিয়ে কী হবে?
হ্যা তা ঠিক; গুগলের প্লে-স্টোরে ঢাবি "খ" এর যেসব অ্যাপস পাওয়া যায় সেগুলো হলো মাছ ধরার টোপের মতো। সেগুলোতে শুধু বিগত বছরের প্রশ্ন ও মডেল টেস্ট আছে; এর বেশি আরকিছু নেই। তবে বাংলাদেশে ঢাবি "খ" এর জন্য মাত্র একটি অ্যাপ আছে যেটাতে সবকিছু পাবে। এটির নাম DU Kha Preparation / ঢাবি খ প্রস্তুতি। আর এটি গুগলের প্লে-স্টোরে পাবে না। এটি ওয়েবসাইট থেকে ডাউনলোড করতে হবে।

এই অ্যাপটিতে Syllabus, Office, Classroom, Library, Tests, Noticeboard ও Help — এই সাতটি অপশন আছে।
Syllabus এর ভিতরে ঢাবি "খ" প্রস্তুতির জন্য কী কী পড়তে হবে ও কোথা থেকে পড়তে হবে, কী কী ভুল করা যাবে না, কোন কোন বই পড়তে হবে এবং অধ্যয়ন বিষয়ক পরামর্শ আছে।
Office অপশনে এই প্রজেক্টের অফিসিয়াল তথ্যগুলো যে ফেসবুক পেজে পোস্ট করা হয় সেই ফেসবুক পেজের লিংক দেওয়া আছে।
Classroom অপশনে আমাদের অনলাইন ক্লাস নেওয়ার একটি প্লাটফর্ম তৈরির প্রচেষ্টা চলছে এবং সেই প্লাটফর্মে কীভাবে সংযুক্ত হতে হবে Classroom অপশনে তা বলা আছে।
Library অপশনে গেলে তুমি বাংলা, ইংরেজি, সাধারণ জ্ঞান ইত্যাদি বিষয়ের নোটবুক, বিভিন্ন বইয়ের ডাইজেস্ট, সাম্প্রতিক তথ্যব্যাংক, নিউজপেপার ডাইজেস্ট, ভর্তি তথ্যব্যাংক এবং পরামর্শ বই পাবে। ভর্তি  তথ্যব্যাংকে ঢাবি "খ" প্রস্তুতির তথ্য পাওয়া যাবে; এটি হলো ঢাবি 'খ' ভর্তির আপডেট তথ্যের নিউজফিড। এটিতে গত বছরের ভর্তির সার্কুলারও পাওয়া যাবে এবং সার্কুলারে গত বছরের ঢাবি 'খ' ভর্তির যোগ্যতা, পরীক্ষার মানবণ্টন, পরীক্ষা পদ্ধতি ইত্যাদি এ-টু-জেড জানতে পারবে। আর পরামর্শ বই তে ভর্তি পরীক্ষায় যতো প্রকারের সতর্কতা ও সচেতনতা অবলম্বন করতে হয় তার সবকিছু এই পরামর্শ বইয়ে পাবে। এছাড়াও এই লাইব্রেরি অপশনে লেকচার শিট ডাউনলোডের লিংক পাবে।
Tests অপশনে গিয়ে তোমরা এই প্রজেক্টের মডেল টেস্টগুলো দিতে পারবে। মডেল টেস্টগুলো উত্তরমালাসহ পাবে। টেস্ট দেওয়ার পর উত্তরমালা হতে মিল করে দেখে নিজের অগ্রগতি মূল্যায়ন করতে পারবে।
Noticeboard অপশনে আমরা আমাদের প্রজেক্টের পক্ষ থেকে কখন কোন পরিকল্পনা করছি, কোন পদক্ষেপ হাতে নিচ্ছি সেসব তথ্য Noticeboard অপশনে পাবে।
এবং Help অপশনে এতোকিছুর পরেও যদি কারো কোনো বিষয় জানার থাকে এবং কোনো হেল্প প্রয়োজন হয় তাহলে এই হেল্প অপশন থেকে তোমরা সেই হেল্প পাবে।

এতোকিছু অন্য কোনো অ্যাপসেই নাই। একমাত্র আমরাই দিচ্ছি এতো বেশি সেবা। তাই এখনই অ্যাপটি ইনস্টল করে অ্যাপটির এ-টু-জেড দেখে নাও এবং প্রতিযোগিতার বিশ্বে নিজেকে এগিয়ে রাখো।
অ্যাপটি ডাউনলোড করতে এখানে—ক্লিক—করো কিংবা ফেসবুকে "ঢাবি খ প্রস্তুতি" লিখে  সার্চ দিলে ঢাবি "খ" ইউনিট ভর্তি প্রস্তুতি প্রকল্প নামে যে ফেসবুক পেজটি পাবে সেই পেজটিতে গেলেও সেখানে অ্যাপটি ডাউনলোড করার লিংক পাবে।

আর, অ্যাপটি ডাউনলোড করতে না পারলে কিংবা ডাউনলোড করার পর অ্যাপটি ফোনে সাপোর্ট না করলে তার বিকল্প হিসেবে তুমি কোন পদ্ধতি অবলম্বন করবে তা আমাদের বইটিতে এবং DUKUAPP Noticeboard এ লেখা আছে।

এখন বলতে হয় মডেল টেস্ট এর গুরুত্ব ও প্রয়োজনীয়তা বিষয়ে। আমাদের মডেল টেস্টগুলো ক্যামাট (CAMAT) নামে পরিচিত। ক্যামাট হলো "Comprehensive Alternative Model Admission Test (CAMAT)" অর্থাৎ, উপলব্ধিমূলক বিকল্প ছায়া ভর্তি পরীক্ষা।
এখন প্রশ্ন হলো— এই উপলব্ধিমূলক পরীক্ষা কেনো দিতে হবে?

"ঢাবি" তে ভর্তি পরীক্ষার সুযোগ এখন মাত্র ১ বার। এর পূর্বে যখন সেকেন্ড টাইম চালু ছিল তখন দেখা যেতো বেশিরভাগ ছাত্র-ছাত্রীই সেকেন্ড টাইম থেকে চাঞ্চ পেতো। কারণ অধিকাংশ বাঙালির স্বভাব হলো ঠেকে শেখা; কিন্তু একবার ঠেকে শিখে দ্বিতীয়বার পরীক্ষা দেওয়ার সুযোগ তো নাই। তাহলে কী হবে?

এক্ষেত্রে CAMAT তোমার সেই ঠেকে শেখার অভিজ্ঞতা সম্পন্ন করবে।
ক্যামাট দিলেই তুমি বুঝতে পারবে কোথায় তোমার ভুল হচ্ছে, কোথায় তোমার ঘাটতি আছে। তুমি তোমার সেই ভুলগুলো চিহ্নিত করে সেসব শোধরানোর ব্যবস্থা নিতে পারবে।

ক্যামাট কীভাবে দিতে হয় তা আমাদের বইটি পড়লে জানতে পারবে, আর পরীক্ষা না দিয়ে বরং উত্তর দেখে দেখে ক্যামাট এর প্রশ্ন নিয়ে পড়াশুনা করবে না, এটি ভুল কাজ। এর ফলে ক্যামাট এর যে Benefit সেটা তুমি পাবে না। তোমার ভুল ভুলই থেকে যাবে, শোধরাতে পারবে না। এভাবে পড়ে তুমি হয়তো সবগুলো টেস্ট এর প্রশ্ন থেকে কয়েকটা প্রশ্ন কমন পাবে। কিন্তু এতে ক্যামাট এর উদ্দেশ্য বাস্তবায়িত হবে না। তুমি ইংরেজি বেশি সময় দেখতে গিয়ে বাংলা ও সাধারণ জ্ঞান এর সময় খেয়ে ফেলছো কি না, কিংবা ইংরেজি কঠিন মনে করে প্রথমে বাংলা ও সাধারণ জ্ঞান দিতে গিয়ে কোনো ফনফিউজিং প্রশ্ন নিয়ে ভেবে ভেবে সময় পার করে ইংরেজির সময় খেয়ে ফেলছো কি না ইত্যাদি ইত্যাদি ভুল করছো কি না তা ক্যামাট না দিলে বুঝতে পারবে না। অতএব, যারা এখনও ক্যামাট দেওনি বইটি পড়ে এর পদ্ধতি জেনে নিয়ে ক্যামাট দাও।

আর ক্যামাট এর MCQ Answer Sheet ডাউনলোড করতে এখানে—ক্লিক—করো

♦ যেসব কারণে আমাদের মডেল টেস্ট সবার সেরা—
পরিপূর্ণতা, গুণগত মান, পদ্ধতি, সহজলভ্যতা ও বিভিন্ন কারণে আমাদের মডেল টেস্ট সবার সেরা। নিম্নে আমাদের মডেল টেস্ট সবার সেরা হওয়ার কারণসমূহ তুলে ধরা হলো—
→ আমাদের মডেল টেস্ট বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার অনুরূপ পূর্ণাঙ্গ মডেল টেস্ট, এটি কোনো আংশিক মডেল টেস্ট নয়; আর শুধুমাত্র পূর্ণাঙ্গ মডেল টেস্ট এর মাধ্যমেই নিজের অবস্থা উপলব্ধি করা সম্ভব এবং নিজের ভুলত্রুটিগুলো শুধরে নেওয়া সম্ভব যা আমাদের মডেল টেস্টে আছে।
→ আমাদের মডেল টেস্ট হলো মানসম্মত প্রশ্নে নেওয়া মডেল টেস্ট। বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার প্রশ্ন যেমন বৈচিত্র্যময় ধাঁচের তথা সুষম প্রশ্ন হয়ে থাকে, সেখানে সব ধরণের আইটেমের প্রশ্ন নিয়ে প্রশ্নপত্র তৈরি করে পরীক্ষা নেওয়া হয় আমরাও সেইরূপ সুষম প্রশ্নে মানসম্মত মডেল টেস্ট নিয়ে থাকি; আর অন্যান্য যেসব প্রকাশনী কিংবা প্রতিষ্ঠান মডেল টেস্ট নেয় তারা শুধু প্রশ্নের সংখ্যা মিল করতে যে কয়টা প্রশ্ন দিতে হয় বই থেকে এলোপাথাড়িভাবে সেই কয়টা প্রশ্ন দিয়ে প্রশ্নের সংখ্যা মিল করে মডেল টেস্ট নেয়, ফলে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় যেমন সব ধরণের আইটেম থেকেই প্রশ্ন থাকে এসব মডেল টেস্টে সেরূপ সুষম প্রশ্ন থাকে না। একমাত্র আমরাই বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার মতো মানসম্মত প্রশ্নে মডেল টেস্ট নিয়ে থাকি। সেদিক থেকে অন্যান্য প্রতিষ্ঠানের মডেল টেস্ট গুণগত মানের দিক দিয়ে আমাদের মডেল টেস্টের ধারেকাছেও নেই।
→ আমাদের মডেল টেস্ট নেওয়ার পদ্ধতি উন্নতমানের; অন্যান্য বইয়ে শুধু প্রশ্নপত্র ও উত্তরমালা থাকে, সেখানে টিকচিহ্ন দিয়ে মডেল টেস্ট দিতে হয় যা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার স্ট্যান্ডার্ড ফলো করে না। এতে করে রিয়েল ভর্তি পরীক্ষার বৃত্ত ভরাটের টাইম ম্যানেজমেন্ট উপলব্ধি করা সম্ভব হয় না, ফলে এ বিষয়ে দক্ষতার উন্নতি করা সম্ভব হয় না এবং আলাদা এমসিকিউ উত্তরপত্রে উত্তর করতে গিয়ে যেসব ভুলত্রুটি ঘটে থাকে সেসবও শুধরে নেওয়া সম্ভব হয় না। তাই আমরা রিয়েল ভর্তি পরীক্ষার মতো আলাদা এমসিকিউ উত্তরপত্রে বৃত্ত ভরাট পদ্ধতিতে মডেল টেস্ট নিয়ে থাকি।
→ আমাদের মডেল টেস্ট দেওয়ার জন্য কোচিংয়ে গিয়ে যাতায়াতের সময় ব্যয় করতে হয় না, বই ও অনলাইন থেকে প্রশ্নপত্র নিয়ে ঘরে বসেই মডেল টেস্ট দেওয়া যায় এবং সেখানেই উত্তরমালা পাওয়া যায়।
সর্বোপরি আমাদের মডেল টেস্ট আপডেট তথ্যের প্রশ্ন সমৃদ্ধ। ফলে আপডেটেড প্রশ্ন থেকে সহজেই নিজের প্রকৃত অবস্থা উপলব্ধি করা সম্ভব ও তদানুযায়ী নিজের অবস্থার উন্নয়ন করা সম্ভব।

সুতরাং, আমাদের মডেল টেস্ট মিস করবে না।

Thanks | ধন্যবাদ

DU Kha Unit Admission Preparation Program (DUKUAPP)
"বিশ্ববিদ্যালয় ভর্তির প্রাইভেট প্রোগ্রাম"
(বিএ/ বিএসএস)
A Project by
Md. Mahadi Hasan
Phone: 01746315639

হেল্পলাইন: 01746315639 , 01743778788 এবং 01772987545 ; এগুলোর কোনো একটি সাময়িক সময়ের জন্য বন্ধ থাকতে পারে, তাই সবকটি ট্রাই করলে কোনো একটি চালু পাবেই।

ঘরে থাকুন, নিরাপদ থাকুন | অ্যাডভান্সড প্রস্তুতি নিন
DUKUAPP | তোমার স্বপ্ন পূরণে

No comments:

Post a Comment